• আরডুইনোতে হাতেখড়ি

    মুনেম শাহরিয়ার
    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেছেন। স্কুল ও কলেজ-জীবন থেকেই লেখালিখি, চিত্রাঙ্কন, বিতর্ক, গান, গিটার, আবৃত্তি, উপস্থাপনা নিয়ে থেকেছেন, কাজ করেছেন সাহিত্য-পত্রিকা এবং বিভিন্ন সেবা সংগঠনের সঙ্গে।
    তরুণ শিক্ষার্থীদের মাঝে প্রযুক্তি-শিক্ষার প্রসারের স্বপ্নে সহ-প্রতিষ্ঠা করেছেন Arduino Community Bangladesh (ACB)। বর্তমানে সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ স্ট্র্যাটেজি অফিসার হিসেবে Tinkers Technologies Ltd-এ কাজ করছেন।
    facebook.com/munem.shahriar


    রুহুল আমীন
    পড়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে। ছোটবেলা থেকেই ইলেক্ট্রনিক্স ও কম্পিউটার-ভক্ত।
    বাংলাদেশে আরডুইনো চর্চা নিয়ে অনেক স্বপ্ন থেকে সহ-প্রতিষ্ঠা করেছেন আরডুইনো কমিউনিটি বাংলাদেশ (এসিবি)। তারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রযুক্তি-শিক্ষা ছড়িয়ে দিতে সাহায্য করে যাচ্ছেন। কর্মজীবনে তিনি ‘টিংকার্স টেকনোলজিস লিমিটেড’-এর সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে কাজ করছেন।
    [email protected]


    সাদিয়া কবির দিনা
    জন্ম ও বেড়ে ওঠা ঢাকার শহুরে ব্যস্ততা আর দালানের মিছিলে। মলাটবন্দি কালো হরফ আর আকাশভরা নক্ষত্ররা তাকে বাঁচিয়ে রাখে নতুন একটা দিনের রসদ যোগান দিয়ে। স্বপ্ন দেখেন ঘুরে বেড়াবেন বিশ্বের কোনায় কোনায় আর যে দেশ আজন্ম তাকে লালন করছে তার জন্য যথাসম্ভব কিছু করে যাবেন।
    নিজেকে একজন শৌখিন লেখক এবং প্রভাবশালী উদ্যোক্তা হিসেবে কল্পনা করতে ভালোবাসেন। বর্তমানে হাংগেরির ইউনিভার্সিটি অফ ডেব্রেসেনে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন।
    [email protected]

    ৳ 272৳ 320