• মহাবিশ্বের মহাযাত্রা

    মো. সাফায়াত হোসেন ও মো. শাহরিয়ার হোসেন দুই ভাই। বাবা মো. হোসেন শাহীদ সোহরাওয়ার্দী পেশায় ইঞ্জিনিয়ার, মা নূরমহল বেগম ও ছোট বোন ফারিয়া হোসেন। তাদের জন্ম ও বেড়ে ওঠা রাজশাহী শহরেই। দুই ভাই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল থেকে। ছোট থেকেই দুজনে বিজ্ঞানে খুবই আগ্রহী ছিলেন। তারা সব সময় বিজ্ঞানের জটিল বিষয় নিয়ে আলোচনা করতেন এবং স্বপ্ন দেখতেন বিজ্ঞান নিয়ে কিছু করার।

    সাফায়াত হোসেনের জন্ম ৩ মে ১৯৯৬ সালে। তিনি স্নাতক সম্পন্ন করেছেন তড়িৎকৌশল বিভাগে বাউয়েট (বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি) থেকে। তিনি ২০১৪ সালে রুয়েটে অনুষ্ঠিত অ্যাস্ট্রোফিজিকস অলিম্পিয়াডে দ্বিতীয় স্থান অধিকার করেন। এ ছাড়া তিনি জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক এবং স্বপ্ন দেখেন একজন সফল বিজ্ঞানী হওয়ার।

    শাহরিয়ার হোসেনের জন্ম ৬ জানুয়ারি ২০০২। তিনি ২০১৭ সালে বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াডের রাজশাহী অঞ্চলে প্রথম স্থান অধিকার করেন। এ ছাড়া একাধিকবার বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড, ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং কন্টেস্ট, বাংলাদেশ অ্যাস্ট্রোফিজিকস অলিম্পিয়াডের আঞ্চলিক পর্যায়ে নির্বাচিত হন। তিনি তাত্ত্বিক পদার্থবিজ্ঞান নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক এবং স্বপ্ন দেখেন বিজ্ঞান নিয়ে বড় কিছু করার।

    ৳ 390৳ 460