গল্পে-জল্পে জেনেটিক্স ২য় খণ্ড

৳ 320৳ 400

You Save: ৳ 80 (20%)

• এই তো কদিন আগে আমাদের দেশের বিজ্ঞানী ড. মাকসুদুল আলম আমাদের গর্বের অংশীদার হওয়ার সুযোগ করে দিয়েছেন পাটের জিন মানচিত্র আবিষ্কার করে।
• সন্তানের চেহারা মা-বাবার মতো হয়। কারণ সন্তানের শরীরে থাকে মা-বাবার জিন।
• পৃথিবীর প্রত্যেকটা জীবের আকার, বৈশিষ্ট্য কেমন হবে সেটা নির্ধারণ করে দেয় তার জিন।
• কখনো ভেবে দেখেছি কি, আমরা যে খাবার খাই, সেটা ধীরে ধীরে আমাদের শরীরেরই অংশ হয়ে যায়? এই হজম প্রক্রিয়ার নেতৃত্বে থাকে নানান রকম প্রোটিন, আর প্রোটিন তৈরির নির্দেশ দেয় জিন।
• হয়তো মানুষ এখন চাইলে ঠিক তার মতো আরেকজন মানুষ ক্লোন করে ফেলতে পারবে জিন প্রযুক্তি ব্যবহার করে।
কিন্তু এই জিন জিনিসটা আসলে কী, এটি কীভাবে কাজ করে? কীভাবে মানুষ আবিষ্কার করল এই জিন? আগামী শতাব্দী কি জিন প্রকৌশলে শতাব্দী হতে চলেছে? মানুষ কি পারবে মানুষ ক্লোন করতে? এই প্রশ্নগুলোর উত্তর লুকিয়ে আছে বহু বছর আগে শুরু হওয়া জীবনের এক গল্পের মাঝে, যে গল্পের অংশ আমরা সবাই। ‘গল্পে-জল্পে জেনেটিক্স’ বইটিতে কার্টুনের সাহায্যে সেই গল্পটাই বলা হয়েছে।

Book Info
Titleগল্পে-জল্পে জেনেটিক্স ২য় খণ্ড
Authorচমক হাসান
Publisherআদর্শ
ISBN978-984-8040-98-0
Number of Pages128
Countryবাংলাদেশ
Languageবাংলা

চমক হাসানের জন্ম ২৮ জুলাই, ১৯৮৬, কুষ্টিয়ায়। বাবা আহসানুল হক, মা নওরাজিস আরা জাহান। এইচএসসি পর্যন্ত লেখাপড়া কুষ্টিয়াতেই। বুয়েট থেকে তড়িৎকৌশলে স্নাতক এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলাইনা থেকে পিএইচডি সম্পন্ন করেন। বর্তমানে গবেষণা ও উন্নয়ন প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন ‘বোস্টন সায়েন্টিফিক করপোরেশন’-এ। স্ত্রী ফিরোজা বহ্নি এবং কন্যা বিনীতা বর্ণমালার সঙ্গে থাকেন ক্যালিফোর্নিয়ার সান্টা ক্লারিটা শহরে।
তার ভালো লাগে গাইতে, পড়তে, শিখতে, শেখাতে। চমক হাসান আশাবাদী মানুষ, স্বপ্ন দেখেন আলোকিত ভবিষ্যতের, যখন এ দেশের ছেলেমেয়েরা আনন্দ নিয়ে লেখাপড়া করবে, প্রশ্ন করতে ভয় পাবে না, মুখস্থ করে পাস করবে না। ওরা অনুভব করবে কেন, কীভাবে, কী হচ্ছে! গণিত অলিম্পিয়াড শুরুর সাথে সাথে এই আন্দোলনটাও শুরু হয়ে গেছে। তিনি সেই আন্দোলনের একজন কর্মী। গণিত অলিম্পিয়াডের একাডেমিক দলে প্রশিক্ষক, প্রশ্নপ্রণেতা ও পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে কাজ করেছেন বেশ কিছুদিন। পাঠকের যেকোনো মন্তব্য তার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মন্তব্য জানাতে পারেন ই-মেইলে কিংবা ফেসবুকে তার অফিশিয়াল পেজে।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “গল্পে-জল্পে জেনেটিক্স ২য় খণ্ড”

Your email address will not be published. Required fields are marked *