সময়ের পরিক্রমায় বাংলাদেশ আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে। ব্রিটিশ ও পাকিস্তানিদের বৈষম্য পেরিয়ে স্বাধীন বাংলাদেশের শিক্ষাব্যবস্থা কতটা ঘুরে দাঁড়িয়েছে তা-ই এ বইয়ের প্রতিপাদ্য বিষয়। এখানে গত ৫০ বছরে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার সাংখ্যিক ও গুণগত উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে। বিশ্লেষণধর্মী আলোচনা উপস্থাপনের জন্য বিভিন্ন গবেষণায় ব্যবহৃত পদ্ধতি ও কৌশলের সাহায্যে সাংখ্যিক বিশ্লেষণ বইটিতে স্থান পেয়েছে। আর গুণগত অবস্থা বিশ্লেষণের জন্য লিওন টিকলী’র ফ্রেমওয়ার্ক ব্যবহার করে বিভিন্ন সূচক অনুযায়ী আলোচনা করা হয়েছে।
মূলত বইটির শুরুতেই বাংলাদেশের শিক্ষা কাঠামো নিয়ে একটি ধারণা দেয়ার পাশাপাশি বিশ্লেষণ কৌশল বর্ণনা করা হয়। রাজনৈতিক পালাবদলের কারণে গত ৫০ বছরে গৃহীত শিক্ষানীতিগুলোতে রাজনৈতিক দল ও নেতাদের মতাদর্শগত ভিন্নতার তুলনামূলক আলোচনা স্থান পেয়েছে দ্বিতীয় অধ্যায়ে। সাধারণ পাঠকের কথা বিবেচনা করে, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সাংখ্যিক উন্নয়ন দশক ধরে উপস্থাপন করা হয়েছে তৃতীয় ও পঞ্চম অধ্যায়ে। যেখানে তুলে ধরা হয়েছে, নীতিগত নির্দেশনার পাশাপাশি শিক্ষায় অর্থায়ন এবং গত পাঁচ দশকের সাংখ্যিক উন্নয়ন। আর চতুর্থ ও ষষ্ঠ অধ্যায়ে টিকলী ফ্রেমওয়ার্কের ২১টি সূচকের আলোকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের গুণগত শিক্ষার অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে।
শিক্ষা নিয়ে যারা কাজ করতে ইচ্ছুক তাদের জন্য বইটিতে প্রয়োজনীয় অনেক তথ্যই তুলে ধরা হয়েছে। তথ্য উপস্থাপনের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যসূত্র ব্যবহার করা হয়েছে। বইটি বাংলাদেশের শিক্ষার উন্নয়নের ক্ষেত্রে নীতি নির্ধারকদের প্রয়োজনীয় তথ্য দিয়ে বিভিন্নভাবে সাহায্য করবে।
save
৳ 72৫০ বছরে বাংলাদেশের শিক্ষা
৳ 288৳ 360
You Save: ৳ 72 (20%)
Title | ৫০ বছরে বাংলাদেশের শিক্ষা |
Author | মুহাম্মদ সালাহউদ্দিন |
Publisher | আদর্শ |
ISBN | 978-984-96297-7-1 |
Edition | 1st Published, 2022 |
Number of Pages | 160 |
Country | বাংলাদেশ |
Language | বাংলা |
মুহাম্মদ সালাহউদ্দিন যুক্তরাষ্ট্রের ইউনির্ভাসিটি অব নর্থ ডাকোটার কলেজ অব এডুকেশন এন্ড হিউম্যান ডেভলপমেন্ট-এর অধীনে এডুকেশনাল ফাউন্ডেশন এন্ড রিসার্চ বিভাগে পিএইচডি করছেন। সাংবাদিকতা দিয়ে কর্মজীবন শুরু হলেও শিক্ষা ও গবেষণার প্রতি প্রবল আগ্রহ থেকেই বর্তমানে তিনি শিক্ষা গবেষক। কাজ করেছেন জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)-এ সহকারী বিশেষজ্ঞ হিসেবে। তিনি ঢাকা বিশ্বিবদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আই.ই.আর) হতে শিক্ষা বিষয়ে স্নাতক (সম্মান), শিক্ষায় মূল্যায়ন ও গবেষণা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একই প্রতিষ্ঠান থেকে পরবর্তীকালে শিক্ষা বিষয়ে এমফিল ডিগ্রি অর্জন করেন।
এছাড়াও তিনি ইউনিসেফ, ইউনেস্কো, ইউএনএইচসিআর, আইওএম, সেইভ দ্যা চিলড্রেন, প্লান ইন্টারন্যাশনাল, ব্রিটিশ কাউন্সিল, ইংলিশ ইন এ্যাকশন, মেরী স্টোপস বাংলাদেশসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে গবেষণা পরামর্শক হিসেবে কাজ করেছেন। তাঁর বিশের অধিক গবেষণা প্রবন্ধ ইতোমধ্যে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। যৌথভাবে তাঁর দুইটি বই যথাক্রমে ২০১৩ সালে ‘Academic Educational Research in Bangladesh: Methodological Trends’ জার্মানি থেকে এবং ২০১৫ সালে ‘Impact of Connecting Schools: Project on Students’ Achievement’ বাংলাদেশ থেকে প্রকাশিত হয়েছে। এছাড়াও ২০২১ সালের বইমেলায় বিদ্যালয়ের উন্নয়নে কর্মসহায়ক গবেষণা নামে একটি বই প্রকাশিত হয়।
Customer Reviews
There are no reviews yet.
Be the first to review “৫০ বছরে বাংলাদেশের শিক্ষা”