বিংশ শতাব্দীর সমাজতন্ত্র ও পুঁজিবাদ

৳ 429৳ 660

You Save: ৳ 231 (35%)

এই গ্রন্থে বিংশ শতাব্দীর শুরু থেকে এ পর্যন্ত সমাজতান্ত্রিক আন্দোলন, বিভিন্ন দেশের সমাজতান্ত্রিক বিপ্লব এবং সেইসব দেশের সমাজতান্ত্রিক সমাজ গঠনের অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে। পাশাপাশি বাংলাদেশের কমিউনিস্ট আন্দোলনের গৌরবময় অধ্যায় এবং কমিউনিস্ট আন্দোলনের ভুল ও ব্যর্থতার বিষয়টিও উল্লেখ করা হয়েছে। পরিশেষে এই গ্রন্থে আশাবাদ ব্যক্ত করা হয়েছে যে, একবিংশ শতাব্দী হবে সমাজতন্ত্রের শতাব্দী।

Book Info
Titleবিংশ শতাব্দীর সমাজতন্ত্র ও পুঁজিবাদ
Authorহায়দার আকবর খান রনো
Publisherআদর্শ
ISBN978-984-98520-3-2
Edition2024
Number of Pages268
Countryবাংলাদেশ
Languageবাংলা
CategoryHistory

হায়দার আকবর খান রনো (জন্ম: কলকাতা, ১৯৪২) বাংলাদেশের কমিউনিস্ট আন্দোলনের শীর্ষস্থানীয় নেতা। একইসঙ্গে জননেতা ও তাত্ত্বিক। ১৯৬০ সালে যখন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যার ছাত্র ছিলেন, তখনই তিনি গোপন কমিউনিস্ট পার্টির সংস্পর্শে আসেন। পরবর্তীতে কমিউনিস্ট আন্দোলনের বিভিন্ন বাঁক ও মোড়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বর্তমানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির অন্যতম উপদেষ্টা।

তিনি ১৯৬২-এর সামরিক শাসনবিরোধী আন্দোলনের নেতা, ১৯৬৩-৬৫ সালে তদানীন্তন সর্ববৃহৎ ছাত্র সংগঠন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক, ষাটের দশকের দ্বিতীয়ার্ধে নতুন ধারার শ্রমিক আন্দোলনের অন্যতম স্থপতি, ১৯৭০ সালে তদানীন্তন সর্ববৃহৎ শ্রমিক সংগঠন পূর্ব পাকিস্তান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক, ১৯৬৯-এর গণ-অভ্যুত্থানের অন্যতম সংগঠক, ১৯৭১-এর মুক্তিযোদ্ধা, ১৯৯০-এর সামরিক শাসকবিরোধী গণ-অভ্যুত্থানের অন্যতম রূপকার। রনোর বৈচিত্র্যময় জীবনে তাকে বারবার কারাবরণ করতে হয়েছে ও আত্মগোপনে যেতে হয়েছে। রাজনৈতিক আন্দোলনের পাশাপাশি তিনি অবিশ্রান্ত ধারায় লিখে চলেছেন। মার্কসবাদ, রাজনীতি, অর্থনীতি, দর্শন, ইতিহাস, এমনকি সাহিত্য ও বিজ্ঞানের উপরও তিনি বই লিখেছেন। প্রবন্ধ পুস্তিকা ও খবরের কাগজে কলাম লিখেছেন অজস্র। উল্লেখযোগ্য গ্রন্থের সংখ্যা ২৫। ২০২২ সালে তিনি বাংলা একাডেমি কর্তৃক সাহিত্য পুরস্কার অর্জন করেছেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “বিংশ শতাব্দীর সমাজতন্ত্র ও পুঁজিবাদ”

Your email address will not be published. Required fields are marked *