স্বাধীনতা গণতন্ত্র মানবাধিকার

৳ 255৳ 340

You Save: ৳ 85 (25%)

২০০৮-২০২৩ সময়কালে বাংলাদেশের নাগরিকেরা যে শাসনপদ্ধতির মধ্য দিয়ে দিনাতিপাত করেছেন, বাংলাদেশে গণতান্ত্রিক সংগ্রামের যে চিত্র আমাদের সামনে আঁকা আছে, সেটি অন্ধকারের। এখানে ক্ষমতাসীন দলের বাইরে অন্যান্য রাজনৈতিক দলের গণতান্ত্রিক সংগ্রাম প্রতিনিয়ত কঠোর ও নির্মম বাধার মুখে পড়েছে। একাত্তরে মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে যে দেশটি স্বাধীনতা অর্জন করেছিল, সে দেশটি এই সময়ে এসে অনিয়মে বারবার পিষ্ট হতে হতে অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়েছে। স্বাধীনতার ৫০ বছর পরে যে দেশটির আত্মমর্যাদায় বিশ্বদরবারে প্রতিষ্ঠিত হওয়ার কথা ছিল, তার বিপরীতে সেটি এখন প্রাতিষ্ঠানিক পঙ্গুত্বের ছোবলে ‘কর্তৃত্বপরায়ণ’ শাসক— পরিচালিত রাষ্ট্রে পরিণত হয়েছে। এখানে নাগরিককে শাসনের জন্য সংবিধানের মুখোমুখি দাঁড় করানো হলেও মতপ্রকাশের স্বাধীনতা প্রশ্নে চরম মূল্য দিতে হচ্ছে। বিচার বিভাগ থেকে শুরু করে অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠানে শাসকের অভিপ্রায় পূরণ করাই শেষ কথা।
এই গ্রন্থে জায়গা পাওয়া লেখাগুলো মূলত বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে প্রকাশিত নানারকম অনিয়ম ও অন্ধকারের খবরের মধ্যে নাগরিকের গণতান্ত্রিক সংগ্রামের দিকে ফিরে তাকানোর চেষ্টা।

Book Info
Title স্বাধীনতা গণতন্ত্র মানবাধিকার
Author এহ্সান মাহমুদ
Publisher আদর্শ
ISBN 978-984-98182-1-2
Edition 2023
Number of Pages 136
Country বাংলাদেশ
Language বাংলা
Category Essays

এহ্সান মাহমুদ। জন্ম কালকিনি, মাদারীপুর। পৈতৃক নিবাস মুলাদী, বরিশাল। পড়াশোনা করেছেন বিজ্ঞান, মানবিক, ইংরেজি ভাষা ও সাহিত্যে। পেশায় সাংবাদিক। রাজনৈতিক ধারাভাষ্যকার ও বিশ্লেষক।
প্রথম উপন্যাস ‘একাত্তরের লাল মিয়া’ ‘দৈনিক সংবাদ’ সাময়িকীতে ধারাবাহিকভাবে ছাপা হওয়ার সময়ে ঋদ্ধ পাঠক ও বোদ্ধা সমালোচকদের নজর কাড়ে। কবিতার বই ‘আদিবাসী প্রেমিকার মুখ।’

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “স্বাধীনতা গণতন্ত্র মানবাধিকার”

Your email address will not be published. Required fields are marked *