প্রমাণ করো যে

৳ 384৳ 480

You Save: ৳ 96 (20%)

গণিতে আমরা যখন কিছু প্রমাণ করি, একটা গাণিতিক বাক্যকে আমরা সত্য হিসেবে প্রতিষ্ঠা করি। সেটা কিন্তু খুব সহজ কিছু নয়। অলিম্পিয়াড পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা থেকে জানি, এই ‘প্রমাণ করো’ ধরনের সমস্যাগুলোতেই আমাদের দেশের ছেলেমেয়েরা সব থেকে বেশি দুর্বল। এই বইটা সেই দুর্বলতা কাটিয়ে উঠতে দারুণ সহায়ক হবে বলে মনে করি।
প্রমাণ করতে গিয়ে আমাদের হাঁটতে হয় নির্ভুল যুক্তির পথ ধরে। ব্যবহার করতে হয় স্বতঃসিদ্ধ, উপপাদ্য, আর নানান রকম কৌশল। অমন অনেকগুলো কৌশল, সে কৌশলগুলো কেন কাজ করে, আর কী কী ভুল হতে পারে সেগুলো প্রয়োগের সময়- সেগুলোর এক অনবদ্য সংকলন এ বইটি। তিনজন তরুণ লেখক যারা নিজেরা জাতীয় ও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের সাথে প্রতিযোগী ও প্রশ্ন প্রণয়নকারী হিসেবে বহুদিন ধরে যুক্ত আছেন, তারা এ অসাধারণ কাজটি করে ফেলেছেন।
বিভিন্ন রকম গাণিতিক বাক্যের গঠনের কথা আছে, আছে সেগুলোকে উল্টেপাল্টে বললে কী অর্থ প্রকাশ করে তার কথা। প্রমাণের কৌশল ও বিস্তারিত ভাবনা বোঝাতে গিয়ে সেট, গ্রাফ থিওরি, গণনাতত্ত্ব, সম্ভাব্যতা খুব সাজানো-গোছানোভাবে এসেছে। আর প্রতিটা অধ্যায়েই সারা পৃথিবীর গণিত অলিম্পিয়াডগুলো থেকে বেছে বেছে কিছু সুন্দর সমস্যা উদাহরণ হিসেবে সমাধান করে দেওয়া হয়েছে। আর আছে অনুশীলনী।
তবে এ বইটির সব থেকে চমৎকার বিষয় হলো ‘অপপ্রমাণ’। লেখকেরা অপপ্রমাণ বলতে বুঝিয়েছেন কোনো কিছু ভুলভাবে প্রমাণ করাকে। সেটা দেখতে মনে হয় প্রমাণের মতো, অথচ সেখানে যুক্তির ফাঁক রয়ে গেছে। কতভাবে আমরা ভুল করে ফেলি, সেই ভুলের ফলাফল কেমন হয়, সেই ভুলগুলো কেনই-বা ভুল, ‘অপপ্রমাণ’ অংশে লেখকেরা সেই কাজটা দুর্দান্তভাবে উপস্থাপন করেছেন।
—চমক হাসান

Book Info
Titleপ্রমাণ করো যে
Authorতামজীদ মোর্শেদ রুবাব, মুরসালিন হাবিব, তাহ্‌নিক নূর সামীন
Publisherআদর্শ
ISBN978-984-8040-09-6
Edition১ম প্রকাশ ২০২০
Number of Pages200
Countryবাংলাদেশ
Languageবাংলা

তামজীদ মোর্শেদ রুবাবের জন্ম ২৪ জুলাই, ১৯৯৯ সালে ঢাকায়। মা খন্দকার শামিমা ইয়াছমিন ও বাবা এএইচ মনজুর মোর্শেদ। ছোটবেলা থেকেই নতুন নতুন বিষয় শিখতে আগ্রহী, রুবাব ২০১৭ সালে প্রথমবার আইএমওতে অংশগ্রহণ করেন এবং ব্রোঞ্জপদক অর্জন করেন। একই বছর তিনি এপিএমওতে ব্রোঞ্জ আর আইজিওতে রৌপ্যপদক পেয়েছেন। ২০১৮ সালে তিনি আইএমওতে আরও একটা ব্রোঞ্জ পান। এরপর তিনি আহমেদ জাওয়াদ চোধুরীর সাথে গণিতের স্বপ্নযাত্রা বইটি লেখেন। এখন হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে অধ্যয়নরত।


মুরসালিন হাবিবের গণিতের প্রতি আগ্রহের সূচনা হয় স্কুলের লাইব্রেরিতে একটা বই খুঁজে পাওয়ার মাধ্যমে। বইটা থেকে তিনি বুঝতে পারেন যে পাঠ্যবইয়ের গণিতের বাইরেও শেখার অনেক কিছু আছে। আর তখন থেকেই শুরু হয় তার পাঠ্যবইয়ের বাইরের গণিত শেখার যাত্রা। গণিতের প্রতি ভালোবাসা থেকেই কাজ করেছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাথে। বর্তমানে পড়ালেখা করছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগে। তার প্রিয় কাজ হলো নতুন নতুন জিনিস শেখা এবং নিজের সম্পর্কে থার্ড পারসনে লেখা (যেমনটা তিনি এখন করছেন)!


তাহ্‌নিক নূর সামীনের ছোটবেলা থেকেই অভ্যাস পড়া আর পড়া। সেটা পেপার, বই, ম্যাগাজিন যা-ই হোক। প্রথম সৃজনশীল মেধা অন্বেষণে তিনি গণিতে দেশসেরা হন। ফিজিকস, ইনফরমেটিকস

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “প্রমাণ করো যে”

Your email address will not be published. Required fields are marked *