মারণ-রাজনীতি

৳ 360৳ 450

You Save: ৳ 90 (20%)

বাংলাদেশকে একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার কাজ এখনো অসম্পূর্ণ রয়ে গেছে। গণতন্ত্র মানে স্রেফ ভোটাভুটি নয়। জনগণের ভোটে প্রতিনিধি নির্বাচিত হবে- গণতান্ত্রিক রাষ্ট্রের এই রীতিনীতি নিয়ে কোনো তর্ক করা চলে না। কিন্তু খোদ রাষ্ট্রকাঠামোই যদি অগণতান্ত্রিক হয়, তাহলে নির্বাচন জনগণের কষ্টে উপার্জিত অর্থের শ্রাদ্ধ ছাড়া আর কিছুই হয় না। বাংলাদেশের সাংবিধানিক ক্ষমতাকাঠামোর ধরনটাই এমন যে, জনগণের ভোট দেওয়া না দেওয়ায় কিছু যায় আসে না। তবু ‘মন্দের ভালো’ পঞ্চবার্ষিকী ভোটাভুটিটুকুও যে উঠে গেল, এর বীজ আমাদের ‘মহান’ সংবিধানেই ঘাপটি মেরে ছিল। সেই অগণতান্ত্রিক মহাদানব এখন মাথা চাড়া দিয়ে দৃশ্যমান হওয়ায় আমাদের মাথাখারাপ দশা। গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণই সারকথা। জনগণ তার প্রয়োজনে রাষ্ট্র গঠন করে, প্রশাসন পরিচালনা করে, নিজেদের মৌলিক অধিকার সংবিধানে টুকে রাখে। এর অন্যথা হলে বুঝতে হবে রাষ্ট্রটা আর গণতান্ত্রিক নাই, ঔপনিবেশিক রাষ্ট্রে পরিণত হয়েছে। এ থেকে পরিত্রাণের পথ স্পষ্ট, গণতান্ত্রিক রাষ্ট্র পরিগঠনের গণসচেতনতা গড়ে তোলা।

Book Info
Titleমারণ-রাজনীতি
Authorসারোয়ার তুষার, সহুল আহমদ
Publisherআদর্শ
ISBN978-984-98520-2-5
Edition২০২৪
Number of Pages১৭৬
Countryবাংলাদেশ
Languageবাংলা
Categorypolitics

সারোয়ার তুষার একজন লেখক, অনুবাদক ও সংগঠক। জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। বুদ্ধিবৃত্তিক নানা তৎপরতার সাথে যুক্ত। আগ্রহের এলাকা রাষ্ট্র, ক্ষমতা, সংবিধান, সহিংসতা, ইতিহাস, দর্শন, ধর্ম, ধর্মতত্ত্ব, সেক্যুলারিজম, বিউপনিবেশায়ন, প্ল্যানেটারি সায়েন্স, তত্ত্ব, চিন্তাপদ্ধতির ইতিহাস এবং সমাজ-সম্পর্ক। প্রকাশিত বই: ‘চিন্তার অর্কেস্ট্রা: পাঁচ বিশিষ্ট চিন্তকের সাথে আলাপচারিতা’ (২০২৩); ‘সাম্প্রদায়িকতা: ক্ষমতা ও রাজনৈতিকতা’ (সহ-লেখক: সহুল আহমদ, ২০২৩); ‘সময়ের ব্যবচ্ছেদ’ (সহ-লেখক: সহুল আহমদ, ২০১৯)। প্রকাশিতব্য বই: ‘ফিলিস্তিন: একুশ শতকের উপনিবেশ’; ‘চিন্তার তর্জমা’; ‘বুদ্ধিবৃত্তির বর্তমান বিন্যাস’।

সহুল আহমদ একজন লেখক, অনুবাদক ও অ্যাক্টিভিস্ট। পড়াশোনা শাবিপ্রবিতে। বর্তমানে একটি গবেষণা প্রতিষ্ঠানে চাকরি করেন। ‘রাষ্ট্রচিন্তা’ জার্নাল এবং ‘অরাজ’ ওয়েবসাইটের সম্পাদনার সাথে যুক্ত। আগ্রহের বিষয় ইতিহাস, মুক্তিযুদ্ধ, জেনোসাইড, সহিংসতা, রাজনীতি, বিউপনিবেশায়ন ও ধর্ম।

প্রকাশিত বই: ‘শ্বাস নেওয়ার লড়াই’; ‘মুক্তিযুদ্ধে ধর্মের অপব্যবহার’; ‘জহির রায়হান: মুক্তিযুদ্ধ ও রাজনৈতিক ভাবনা’; ‘সময়ের ব্যবচ্ছেদ’ (সহ-লেখক: সারোয়ার তুষার)।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “মারণ-রাজনীতি”

Your email address will not be published. Required fields are marked *