অর্থবিজ্ঞানে হাতেখড়ি

৳ 100৳ 200

You Save: ৳ 100 (50%)

কমবেশি আমরা সবাই ফাইন্যান্স শব্দটির সাথে পরিচিত। কিন্তু অর্থবিজ্ঞান শব্দটির সাথে কি আমরা ততটা পরিচিত? সম্ভবত না! অথচ ফাইন্যান্স এবং অর্থবিজ্ঞানের মানে একই— একটা ইংরেজি অন্যটা বাংলা। তাই ফাইন্যান্সের চর্চা এদেশে যতটা হয়, অর্থবিজ্ঞানের চর্চা ততটা হয় না।
আর্থিক বিষয়গুলো নিয়ে আমরা যা কিছু কাজ করি, সেটা শিক্ষাজীবনে হোক বা কর্মজীবনে, তার সিংহভাগই বাংলার পরিবর্তে ইংরেজিতে করা হয়। অথচ হবার কথা ছিল উল্টোটা! সেই ভাবনা থেকেই অর্থবিজ্ঞানে হাতেখড়ি বইটি লেখা।
এখানে অর্থবিজ্ঞান বা ফাইন্যান্সের মূল বিষয়গুলো সহজ বাংলায় গল্পের মতো করে বলা হয়েছে। বাংলাদেশের প্রেক্ষাপটে অর্থবিজ্ঞানের যে বিষয়গুলো দরকারি, শুধু সে বিষয়গুলোই এই বইতে নিয়ে আসা হয়েছে। আর যেসব উদাহরণ ব্যবহার করা হয়েছে তার সবগুলোই আমাদের খুব চেনা— অপরিচিতি বিদেশি কোনো গল্প না।
শিক্ষার্থীদের অর্থবিজ্ঞান বা ফাইন্যান্সকে বাংলা ভাষায় নতুন ও সহজভাবে জানতে এবং বুঝতে এই বইটি উৎসাহ দিবে।

Book Info
Titleঅর্থবিজ্ঞানে হাতেখড়ি
Authorআলী হায়দার খান
Publisherআদর্শ
ISBN978-984-9266-34-1
Edition১ম প্রকাশ ২০১৯
Number of Pages96
Countryবাংলাদেশ
Languageবাংলা

আলী হায়দায় খান
জন্ম ও বেড়ে ওঠা ঢাকা শহরে। নটরডেম কলেজ থেকে এইচএসসি পাশ করে তেমন কিছু না জেনেই ভর্তি হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স ডিপার্টমেন্টে, সেখান থেকেই লেখকের ফাইন্যান্সের সাথে জানাশোনা। পরবর্তীতে ঢাকা আইবিএ থেকে ব্যবসা-প্রশাসনে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পেশাগত জীবনে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে কাজ করার পাশাপাশি দীর্ঘ এক যুগেরও বেশি সময় উইকিপিডিয়া নিয়ে কাজ করেছেন। বাংলাদেশের বাংলা উকিপিডিয়া সম্প্রদায়ের তিনি অন্যতম সংগঠন এবং উইকিপিডিয়া বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি। এছাড়া উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের ফান্ডস ডেসিমিনেশন কমিটিতেও ৩ বছর সহ-সভাপতিতে হিসেবে কাজ করেছেন।
তিনি পাহাড় ও বন খুব পছন্দ করেন। এক সময় পার্বত্য চট্টগ্রামের পাহাড় ও দেশের বিভিন্ন প্রান্তের বনে-জঙ্গলে ঘুরে বেড়িয়েছেন। বর্তমান বসবাস কানাডার টরন্টোতে।
ইমেইল: [email protected]

 

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “অর্থবিজ্ঞানে হাতেখড়ি”

Your email address will not be published. Required fields are marked *